একাদশ ভর্তিপরীক্ষার খবরসর্বশেষ

প্রথম ধাপে কলেজে ভর্তির মনোনয়ন পাননি ৪৫ হাজার

বিভিন্ন কলেজ-মাদরাসায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেও প্রথম ধাপে নির্বাচিত হননি এসএসসি উত্তীর্ণ ৪৫ হাজারের বেশি শিক্ষার্থী। তবে বাদপড়ারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে ভর্তির আবেদন করতে পারবেন। একাদশ শ্রেণিতে ভর্তিতে এবার মোট আসন ২৬ লাখ ৪ হাজার ৮৫৬। ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন শিক্ষার্থী নির্বাচনের পর বিভিন্ন কলেজ মাদারাসায় একাদশ শ্রেণিতে এখনও ১৩ লাখ ৪৩ হাজার ৫৯টি আসন ফাঁকা আছে।


এবার দিনাজপুর বোর্ডের সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী প্রথম ধাপে নির্বাচিত হতে পারেননি। এই সংখ্যা ৯ হাজার ২৫। দ্বিতীয় অবস্থানে থাকা রাজশাহী বোর্ডের ৮ হাজার ৭৪৯ জন শিক্ষার্থী কলেজে ভর্তির সুযোগ পাননি। আর তৃতীয় অবস্থানে থাকা ঢাকা বোর্ডের ৭ হাজার ৯৪০ পরীক্ষার্থী প্রথম ধাপে নির্বাচিত হননি। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র দৈনিক আমাদের বার্তাকে এ তথ্য নিশ্চিত করেছে।


সূত্র জানায়, বরিশাল বোর্ডের ১ হাজার ৫২৫, চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ৬৬৪, কুমিল্লা বোর্ডের ৩ হাজার ৬৭০, যশোর বোর্ডের ২ হাজার ৫২৪, ময়মনসিংহ বোর্ডের ৫ হাজার ৭৫৫, সিলেট বোর্ডের ১ হাজার ৯০৮, দাখিলের ১ হাজার ৮৩১, কারিগরি শিক্ষা বোর্ডে ৫৩৮ ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৩২ জন শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেও প্রথম ধাপে ভর্তির জন্য নির্বাচিত হতে পারেননি।


সূত্র আরো জানিয়েছে, চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। প্রায় ১৩ লাখ ৭ হাজার শিক্ষার্থী বিভিন্ন কলেজ মাদরাসায় ভর্তির আবেদন করেছিলেন। কলেজে ভর্তির জন্য প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে এগিয়ে আছেন ছাত্রীরা। ৬ লাখ ৭৬ হাজার ১৫০ ছাত্রী ও ৫ লাখ ৮৫ হাজার ৬৪৭ জন ছাত্র প্রথম ধাপে একাদশে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন।


এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা বোর্ডগুলোর মোর্চা আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, প্রথম ধাপে নির্বাচিত হতে না পারা শিক্ষার্থীদের দ্বিতীয় ধাপে ভর্তির আবেদন করার পরামর্শ দিয়েছেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের এসএসসিতে প্রাপ্ত নম্বর পর্যালোচনা করে কলেজের পছন্দ দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি। আর যেসব শিক্ষার্থী প্রথম ধাপে কলেজে ভর্তির আবেদন করেননি বা ভর্তির জন্য নির্বাচিত হননি তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারবেন।

একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে ১২ থেকে ১৪ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিতরা। আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।


প্রথম ধাপে নির্বাচিতদের আগামী ৭ থেকে ১০ সেপ্টেম্বর রাত ১২টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফিয়ের ৩৩৫ টাকা জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। ভর্তি হওয়ার সুযোগ পাবেন ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত।

Related Articles

Leave a Reply

Back to top button