পরীক্ষার খবরশিক্ষা বোর্ড

২০২২ সালের এইচএসসি পরীক্ষা নভেম্বরে শুরু হতে পারে

২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে। আগামী নভেম্বরের গোড়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

১৭ জুলাই ২০২২ তারিখ সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই আশার কথা জানান শিক্ষামন্ত্রী। সংবাদ সম্মেলনে তিনি জানান, বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর।

একটি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, আগামী ১৭ আগস্ট এসএসসি-সমমানের পরীক্ষা শুরুর তারিখ ঠিক করা হয়েছিল। কিন্তু সংবাদ সম্মেলনের আগমুহূর্তে সরকারের উচ্চপর্যায়ে থেকে জানানো হয়, আগস্টের মাঝামাঝি বন্যা হতে পারে। তখন আবার এই পরীক্ষা নিয়ে সমস্যা হতে পারে। এ জন্য শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনের আগে আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরুর সিদ্ধান্ত নেন।

জানা গেছে, বন্যার কারণে সিলেট ও সুনামগঞ্জ জেলায় এসএসসি ও দাখিলের মোট ১১ হাজার ২৬৮ পরীক্ষার্থীর পাঠ্যবই ক্ষতিগ্রস্ত হয়েছে; যাদের নতুন বই দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এনসিটিবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা প্রথম আলোকে জানান, চট্টগ্রাম, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় বেশ কিছুসংখ্যক বাড়তি বই রয়েছে। সেগুলোই ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে। এর মধ্যে চট্টগ্রাম অঞ্চলের বই যাচ্ছে সুনামগঞ্জে। আর কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বই দেওয়া হচ্ছে সিলেটে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের কাছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয় এমন কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো আশ্রয়কেন্দ্র হিসেবে আছে। কোথাও কোথাও শিক্ষার্থীরা এখনো বাড়িতে ফিরতে পারেনি। অনেক পরীক্ষার্থীর বইপত্র বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। পরীক্ষার্থীদের হাতে বইগুলো পৌঁছানোর পর অন্তত দুই সপ্তাহ প্রস্তুতির জন্য সময় দিতে হবে। তারপর এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া যাবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা মধ্য আগস্টে এসএসসি পরীক্ষা শুরু করতে চেয়েছিলাম। কিন্তু মধ্য আগস্টে দেশে বন্যার আশঙ্কা আছে। এ জন্য এ বছরের স্থগিত এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু করতে চাই।’

১৫ সেপ্টেম্বর এসএসসি শুরু হলে এ বছরের এইচএসসি কবে শুরু হবে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মাঝখানে দুই মাসের বিরতির প্রয়োজন হয়। সেই হিসাবে এসএসসি সেপ্টেম্বরের মাঝামাঝি হলে এইচএসসি নভেম্বরের মাঝামাঝি হওয়ার কথা।

কিন্তু এবার শিক্ষা বোর্ডগুলো একটু বেশি কষ্ট করবে। তারা চেষ্টা করবে এসএসসি শুরুর ৪৫ দিন পর এইচএসসি শুরু করতে। এ ক্ষেত্রে নভেম্বরের গোড়ায় এইচএসসি শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Back to top button