বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি পরীক্ষাসর্বশেষ

ডিসেম্বরে ঢাবির ভর্তি পরীক্ষা

ডিসেম্বরের শেষ সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সোমবার (১৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় প্রাথমিকভাবে পরীক্ষার এ সময় নির্ধারণ করা হয়।

ডিনস কমিটি সূত্রে জানা যায়, ‘এবার ৭টি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৩টি বিষয়ের ফল দেয়া হচ্ছে সাবজেক্ট ম্যাপিংয়ে। কাজেই জিপিএসহ অন্যান্য বিষয়ে কোনো পরিবর্তন আসবে কি না সেটি এখনই বলা যাবে না। কোনো পরিবর্তন আসলে সেটি শিক্ষার্থীদের ভালোর জন্যই করা হবে বলেও জানান তিনি।’

জানা গেছে, এবারও ৪টি অনুষদের মাধ্যমে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনুষদগুলো হচ্ছে— কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ, ব্যবসায় শিক্ষা অনুষদ এবং চারুকলা অনুষদ। চারুকলা অনুষদ ব্যতীত অন্য ৩ অনুষদের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে— রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

Related Articles

Leave a Reply

Back to top button