পড়ালেখাব্যবসায় শিক্ষা বিভাগহিসাববিজ্ঞান ১ম

অষ্টম অধ্যায়ঃ দৃশ্যমান ও অদৃশ্যমান সম্পদের হিসাবরক্ষণ 

(২০২৩ সালের সব শিক্ষাবোর্ডের সৃজনশীল প্রশ্নসমুহ)

সমস্যা-০১

পলাশ ট্রেডার্স ২০২০ সালের ১ এপ্রিল তারিখে ৫,০০,০০০ টাকার একটি মেশিন ক্রয় করে। মেশিনটির পরিবহন ও সংস্থাপন ব্যয় যথাক্রমে = ২০,০০০ টাকা ও ৫০,০০০ টাকা। মেশিনটির আনুমানিক আয়ুষ্কাল ধরা হয় ১০ বছর এবং ভগ্নাবশেষ মূল্য ধরা হয় ১,২০,০০০ টাকা। প্রতি বছর ৩১ ডিসেম্বরে হিসাবকাল শেষ হয়। প্রতিষ্ঠানটি ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে অবচয় এ ধার্যের সিদ্ধান্ত গ্রহণ করে।
ক)  ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে প্রথম দুবছরের অবচয় সারণি প্রস্তুত করো। 
খ) ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে প্রথম দুবছরের জাবেদা প্রস্তুত করো।
গ) ২০২২ সাল পর্যন্ত মেশিন হিসাব প্রস্তুত করো।

সমস্যা-০২

২০২০ সালের জানুয়ারি ১ তারিখে মেঘনা কোম্পানি ৬,০০,০০০ টাকা মূল্যের একটি মেশিন ক্রয় করে। উক্ত তারিখের মেশিনটির পরিবহন ব্যয় বাবদ ২০,০০০ টাকা এবং সংস্থাপন ব্যয় বাবদ ৩০,০০০ টাকা প্রদান করে। মেশিনটির ১ বছরের বিমা খরচ বাবদ সাধারণ বিমাকে ২০,০০০ টাকা প্রদান করে। মেশিনের আনুমানিক আয়ুষ্কাল ১০ বছর এবং ভগ্নাবশেষ মূল্য ৫০,০০০ টাকা। প্রতিষ্ঠানটি ডিসেম্বর মাসের ৩১ তারিখে হিসাব সমাপ্ত করে এবং সরলরৈখিক পদ্ধতিতে অবচয় ধার্য করো।

ক) মেশিনের অবচয়যোগ্য মূল্য ও বার্ষিক অবচয়ের পরিমাণ নির্ণয় করো। 

খ) প্রথম তিন বছরের প্রয়োজনীয় জাবেদা দাখিলা দেখাও।

গ) মেশিন হিসাব ও অবচয় সঞ্চিতি হিসাব (মেশিন) প্রস্তুত করো (তিন বছরের)। 

সমস্যা-০৩

২০২১ সালের ১ জানুয়ারি তারিখে রাকিব এন্ড কোং ২,১০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করে। উক্ত মেশিনটি আনয়ন বাবদ ১৫,০০০ টাকা এবং সংস্থাপন বাবদ ২৫,০০০ টাকা ব্যয় হয়। মেশিনটির আনুমানিক আয়ুষ্কাল ৫ বছর এবং ভগ্নাবশেষ মূল্য ৩০,০০০ টাকা। প্রতিষ্ঠানটির হিসাবকাল ৩১ ডিসেম্বর শেষ হয় এবং সরলরৈখিক পদ্ধতিতে অবচয় ধার্য করা হয়।

ক) মেশিনটির অবচয়যোগ্য মূল্য নির্ণয় করো।

খ) ২০২১ সালের প্রয়োজনীয় জাবেদা দেখাও।

গ) প্রথম ৩ বছরের জন্য একটি অবচয় সারণী তৈরি করো।

সমস্যা-০৪

হামিম ট্রেডার্স ২০২১ সালের ১ জানুয়ারি তারিখে ১,৮০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করেন। মেশিনটির সংস্থান ব্যয় বাবদ ২০,০০০ টাকা ব্যয় ৪ করেন। মেশিনটির আয়ুষ্কাল ১০ বছর। আয়ুষ্কাল শেষে মেশিনটির ভগ্নাবশেষ ৪ মূল্য ২০,০০০ টাকা। ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে মেশিনটি ১,৫০,০০০টাকায় বিক্রয় করেন। প্রতিষ্ঠানটি প্রতি বছর ৩১ ডিসেম্বর তারিখে হিসাব সমাপ্ত নয় করেন এবং সরলরৈখিক পদ্ধতিতে অবচয় ধার্য করেন।

ক) মেশিনটির অবচয়যোগ্য মূল্যের পরিমাণ নির্ণয় করো।

খ) প্রতিষ্ঠানের হিসাব বইতে ২০২১ ও ২০২২ সালের জাবেদা দাও। 

গ) চলমান জের ছকে ২০২১ ও ২০২২ সালের পুঞ্জীভূত অবচয় হিসাব ও মেশিন হিসাব তৈরি করো।

সমস্যা-০৫

ইসলাম ট্রেডার্স ২০১৮ সালের ১ জানুয়ারি তারিখে ১,০০,০০০ টাকা দিয়ে একটি মেশিন ক্রয় করেন। উক্ত মেশিনের সংস্থাপন ব্যয় ৬,০০০ টাকা ও পরিবহন ব্যয় ৪,০০০ টাকা। মেশিনটির আনুমানিক আয়ুষ্কাল ৫ বছর। আয়ুষ্কাল শেষে ভগ্নাবশেষ মূল্য পাওয়া যাবে ২৭,৬০০ টাকা। ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে বার্ষিক ২৫% হারে অবচয় ধরা হয়। প্রতি বছর ৩১ ডিসেম্বর তারিখে হিসাবকাল শেষ হয়।

ক) মেশিনের প্রারম্ভিক মূল্য নির্ণয় করো।

খ) অবচয় সারণি প্রস্তুত করো।

গ) প্রথম দুই বছরের জন্য অবচয় হিসাব ও পুঞ্জীভূত অবচয় হিসাব তৈরি করো। 

সমস্যা-০৬

সুরমা কোম্পানি ২০২০ সালের ১ জানুয়ারি তারিখে ৪,০০,০০০ টাকা মূল্যের একটি মেশিন ক্রয় করে। পরিবহন ব্যয় বাবদ ৬০,০০০ টাকা এবং সংস্থাপন ব্যয় বাবদ ৯০,০০০ টাকা প্রদান করে। মেশিনটির আনুমানিক আয়ুষ্কাল ১০ বছর এবং ভগ্নাবশেষ মূল্য ৫০,০০০ টাকা। প্রতি বছর ৩১ ডিসেম্বর তারিখে হিসাবকাল সমাপ্তি ধরা হয়। ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে অবচয় ধার্য করার সিদ্ধান্ত গৃহীত হয়।

ক) ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে অবচয়ের হার গণনা করো।

খ) ২০২০ এবং ২০২১ সালের প্রয়োজনীয় জাবেদা দাখিলা লেখ।

গ) ২০২০ এবং ২০২১ সালের অবচয় খরচ ও অবচয় সঞ্চিতি হিসাব তৈরি করো। 

সমস্যা-০

২০২০ সালের ১ জানুয়ারি তারিখে তামিম এন্টারপ্রাইজ ২,৯০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করে। সংস্থাপন বাবদ খরচ হলো ৪০,০০০ টাকা। মেশিনটির আনুমানিক উৎপাদন ক্ষমতা ৬০,০০০ একক। মেশিনটির ভগ্নাবশেষ মূল্য ৩০,০০০ টাকা। ২০২০ এবং ২০২১ সালে মেশিনটির উৎপাদন যথাক্রমে ৮,০০০ একক এবং ৯,০০০ একক।

ক) একক প্রতি অবচয় নির্ণয় করো।

খ)  ২০২০ এবং ২০২১ সালের দুই বছরের অবচয় হিসাব ও পুঞ্জিভূত অবচয় হিসাব তৈরি করো।

গ) ২০২০ এবং ২০২১ সালের আয় বিবরণী ও আর্থিক অবস্থার বিবরণী প্রস্তুত করো।

সমস্যা-০

২০২১ সালের জানুয়ারি ১ তারিখে নুপুর এন্ড সন্স ৩,০০,০০০ টাকা মূল্যের একটি মেশিন ক্রয় করে। মেশিনটির পরিবহন খরচ ৩০,০০০ ও সংস্থাপন ব্যয় ২০,০০০ টাকা। ২০২২ সালের ১ জুলাই তারিখে প্রতিষ্ঠানটি ২,০০,০০০ টাকা ব্যয়ে আরও একটি নতুন মেশিন ক্রয় করে। উভয় মেশিনের আনুমানিক আয়ুষ্কাল ১০ বছর এবং ব্যবহার শেষে এদের ভগ্নাশেষ মূল্য হবে যথাক্রমে ৩০,০০০ টাকা ও ২০,০০০ টাকা। প্রতিষ্ঠানটি সরল রৈখিক পদ্ধতিতে বার্ষিক অবচয় ধার্য করে এবং প্রতি বছরের ৩১ ডিসেম্বর তারিখে এর হিসাবকাল শেষ হয়।

ক) ২০২১ সালের অবচয় নির্ণয় করো।

খ) প্রথম দুই বছরের প্রয়োজনীয় জাবেদা দাখিলা দাও। (ব্যাখ্যার প্রয়োজন নাই)

গ) প্রথম দুই বছরের অবচয় হিসাব ও পুঞ্জিভূত অবচয় হিসাব প্রস্তুত করো।

সমস্যা-০৯

রাফি এন্ড সন্স ২০১৯ সালের ১ জানুয়ারি তারিখে ৪,০০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করে। মেশিনটির আমদানি শুল্ক, পরিবহন খরচ ও সংস্থাপন ব্যয় যথাক্রমে ২০,০০০ টাকা, ৩০,০০০ টাকা ও ৫০,০০০ টাকা। মেশিনটির আনুমানিক আয়ুষ্কাল ১০ বছর এবং ভগ্নাবশেষ মূল্য ৫০,০০০, টাকা। প্রতিষ্ঠানটি ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে অবচয় ধার্য করার সিদ্ধান্ত গ্রহণ করে।

ক) মেশিনটির মোট ক্রয়মূল্য নির্ণয় করো।

খ) প্রথম চার বছরের অবচয় সারণি প্রস্তুত করো।

গ) প্রথম দুই বছরের পুঞ্জিভূত অবচয় হিসাব ও মেশিন হিসাব প্রস্তুত করো। 

সমস্যা-১০

২০১৯ সালের ১ জানুয়ারি তারিখে কেয়া কোম্পানি ৩,৬০,০০০ টাকায় – একটি মেশিন ক্রয় করেন। মেশিনটির পরিবহন ব্যয় ২০,০০০ টাকা এবং সংস্থাপন ব্যয় ১০,০০০ টাকা। মেশিনটির আনুমানিক আয়ুষ্কাল ১০ বৎসর এবং ভগ্নাংবশেষ মূল্য ১০,০০০ টাকা। প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর তারিখে হিসাব বন্ধ করে এবং বার্ষিক ২০% হারে ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে অবচয় ধার্যের সিদ্ধান্ত গৃহীত হয়।

ক) মেশিনের প্রারম্ভিক মূল্য নির্ণয় করো।

খ) প্রথম ৪ বছরের জন্য অবচয় সারণি তৈরি করো।

গ) মেশিন হিসাব ও পুঞ্জিভূত অবচয় হিসাব প্রস্তুত করো। (প্রথম ২ বছরের জন্য) 

সমস্যা-১১

সায়মা কোম্পানি ২০২১ সালের ১ জানুয়ারি তারিখে ৪,০০,০০০ টাকা মূল্যের একটি মেশিন ক্রয় করে। মেশিনটির আনুমানিক আয়ুষ্কাল ৫ বছর। আয়ুষ্কাল শেষে ভগ্নাবশেষ মূল্য ১০,০০০ টাকা। কোম্পানি বর্ষসংখ্যা পদ্ধতি অনুসরণ করে অবচয় ধার্য করে। প্রতি বছর ৩১ ডিসেম্বর তারিখে হিসাব বন্ধ করা হয়।

ক) মেশিনের অবচয়যোগ্য মূল্য নির্ণয় করো।

খ) অবচয় সারণি তৈরি করো।

গ) ২০২১ এবং ২০২২ সালের প্রয়োজনীয় জাবেদা দাখিলা দাও।

সমস্যা-১২

ঢাকা লিমিটেড ২০১৯ সালের জুলাই ১ তারিখে ১০,০০,০০০ টাকা মূল্যের একটি যন্ত্রপাতি আমদানি করে। এটির আমদানি শুল্ক, বহন খরচ ও সংস্থাপন ব্যয় বাবদ যথাক্রমে ১,০০,০০০ টাকা, ৮০,০০০ টাকা ও ১,২০,০০০ টাকা। যন্ত্রপাতিটির আনুমানিক আয়ুষ্কাল ১০ বছর এবং ভগ্নাবশেষ মূল্য ১,০০,০০০ টাকা। প্রতি বছর ডিসেম্বর ৩১ তারিখে হিসাবকাল শেষ হয়। প্রতিষ্ঠানটি ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে বার্ষিক ২০% হারে অবচয় ধার্যের সিদ্ধান্ত গ্রহণ করে। 

ক) যন্ত্রটির অবচয়যোগ্য মূল্য নির্ণয় করো।

খ) ২০১৯ ও ২০২০ সালের জন্য প্রয়োজনীয় জাবেদা দাখিলা দাও।

গ) ২০১৯, ২০২০, ২০২১ ও ২০২২ সালের পুঞ্জীভূত অবচয় হিসাব প্রস্তুত করো। 

সমস্যা-১৩

আলিফ লিমিটেড ২০২০ সালের ১ জানুয়ারি তারিখে ১,৯০,০০০ টাকা দিয়ে একটি আসবাবপত্র ক্রয় করেন। উক্ত আসবাবপত্রের পরিবহন ও ফিটিং খরচ ২০,০০০ টাকা। ২০২১ সালের জানুয়ারি ১ তারিখে প্রতিষ্ঠানের জন্য ১,৫০,০০০ টাকা দিয়ে আরও একটি আসবাবপত্র ক্রয় করা হয়। প্রতি বছর ডিসেম্বর ৩১ তারিখে হিসাবকাল শেষ হয়। অবচয়ের হার ১০%। প্রতিষ্ঠানটি সরলরৈখিক পদ্ধতিতে অবচয় ধার্য করে থাকে।

ক) সরলরৈখিক পদ্ধতিতে প্রথম দুই বছরের অবচয় নির্ণয় করো।

খ) প্রথম দুই বছরের জাবেদা দাখিলা দাও।

গ) প্রথম ২ বছরের অবচয় হিসাব ও পুঞ্জীভূত অবচয় হিসাব প্রস্তুত করো। 

সমস্যা-১৩

আহম্মদ ট্রেডার্স ২০২২ সালের ১ জুলাই নগদ ৫,৬০,০০০ টাকা মূল্যের একটি যন্ত্রপাতি ক্রয় করেন। ইহার পরিবহন ব্যয় ৪০,০০০ টাকা এবং সংস্থাপন ব্যয় ৩০,০০০ টাকা। যন্ত্রপাতির আয়ুষ্কাল ১০ বছর। ভগ্নাবশেষ মূল্য ধরা হয় ২০,০০০ টাকা। প্রতিষ্ঠানটি প্রতি বছর ৩১ ডিসেম্বর তারিখে বার্ষিক হিসাব সমাপ্ত করে।

ক) সরল রৈখিক পদ্ধতিতে প্রথম ২ বছরের অবচয় নির্ণয় করো।

খ) সরল রৈখিক পদ্ধতিতে প্রথম ২ বছরের অবচয় হিসাব ও পুঞ্জিভূত অবচয় হিসাব তৈরি করো।

গ) ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে প্রথম ২ বছরের অবচয় তালিকা প্রস্তুত করো। 

সমস্যা-১৪

২০২০ সালের ১ জানুয়ারি তারিখে শান্ত লিমিটেড ৫,৬০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করে। মেশিনটির সংস্থাপন ব্যয় ৪০,০০০ টাকা। মেশিনটির আনুমানিক আয়ুষ্কাল ১০ বছর এবং ভগ্নাবশেষ মূল্য ৪০,০০০ টাকা। ২০২২ সালের ১ অক্টোবর তারিখে মেশিনটি ৪,৫০,০০০ টাকায় বিক্রয়

করা হয়। প্রতি বছর ৩১ ডিসেম্বর তারিখে হিসাববর্ষ শেষ হয়। সরলরৈখিক পদ্ধতিতে অবচয় ধার্য করা হয়।

ক) মেশিনটির বিক্রয়জনিত লাভ/ক্ষতি নির্ণয় করো। 

খ) ২০২২ সালের প্রয়োজনীয় জাবেদা দাখিলা দাও। 

গ) ২০২০ সাল হতে ২০২২ সাল পর্যন্ত সময়ের অবচয় হিসাব অবচয় সঞ্চিতি হিসাব প্রস্তুত করো। 

সমস্যা-১৫

সৌরভ ট্রেডার্স ২০২২ সালের ১ জানুয়ারি তারিখে ৩,০০,০০০ টাকা দিয়ে একটি যন্ত্রপাতি ক্রয় করে। ক্রয় পরিবহন খরচ ১০,০০০ টাকা এবং সংস্থাপন ব্যয় বাবদ ৫,০০০ টাকা পরিশোধ করে। যন্ত্রপাতিটির কার্যকরী আয়ুষ্কাল ১০ বছর এবং ভগ্নাবশেষ মূল্য ২০,০০০ টাকা। প্রতি বছর ৩১ ডিসেম্বর তারিখে হিসাব বন্ধ করা হয়। 

ক) ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে অবচয়ের হার নির্ণয় করো।

খ) ২০২২ সালের প্রয়োজনীয় জাবেদা দাও।

গ) ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে ৩ বছরের পুঞ্জীভূত অবচয় হিসাব তৈরি করো এবং আর্থিক অবস্থার বিবরণীতে উপস্থাপন করো। 

Related Articles

Leave a Reply

Back to top button