বেসরকারী পাবলিক স্কুল ও কলেজ

প্রাক-নির্বাচনি পরীক্ষার প্রস্তুতিঃ ক্লাস-০১

অধ্যায়/ বিষয়: গদ্য : আজ আলোচনার বিষয়:

এ বিষয়টি একটি প্রবন্ধ:

বাংলা প্রথম পত্র

শ্রেণি: দ্বাদশ

পাঠ নির্দেশনাঃ জাদুঘরে কেন যাব : আনিসুজ্জামান (জন্ম ১৯৩৭ —–)

প্রবন্ধটি পড়লে শিখন ফল কী কী হতে পারে আমরা প্রথমে জেনে নেবো

এরপর আমরা জানবো রচনার উৎস:

পাঠ পরিচয়ঃ

জাদুঘর হচ্ছে সার্বজনীন এক প্রতিষ্ঠান যেখানে মানব সভ্যতা ও সংস্কৃতির বিচিত্রতা ও ঐতিহাসিক নিদর্শন সংগ্রহ করে রাখা হয়। মূলত তিনটি উদ্দেশ্যকে সামনে রেখে

জাদুঘর কেবল বর্তমান প্রজন্মের কাছে নিদর্শনগুলো প্রদর্শন করে না, ভবিষ্যৎ প্রজন্মের জন্য সেগুলো সংরক্ষণ করাও তার অনন্যতম কাজ। তবে জাদুঘরের সাধারণ লক্ষণ হচ্ছে : (একটু মনযোগ দিয়ে খেয়াল করো)

সংগৃহীত নিদর্শন সমূহ হতে জাদুঘরে যথাযথ পরিচিতিসহ এমন আকর্ষণীয়ভাবে প্রদর্শন করা হয় যেন তা থেকে দর্শকরা অনেক কিছু জানতে পারবেন। এ ছাড়াও আনন্দও উপভোগ করতে পারবেন। জাদুঘরে বক্তৃতা, সেমিনার, চলচ্চিত্র প্রদর্শন সহ আরো অনেক কিছুর আয়োজন করা হয়। এভাবে জাদুঘর ইতিহাস, ঐতিহ্য বিজ্ঞান ও সংস্কৃতি সম্পর্কিত জ্ঞান ও তথ্যের সঙ্গে জনগনকে আকৃষ্ট করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

প্রিয় শিক্ষার্থীরা, 

খুব খেয়াল করো ফ্রান্স ও ব্রিটেন সবার আগে জাদুঘরের মর্যাদা বোঝে বলেই সভ্যতায় ওরা এগিয়ে। তারা নিজেদের যেমন চেনে তেমনি বিশ্বকেও চেনে। আমরা জানি ব্রিটিশ মিউজিয়ামে নানা দেশের নানা নিদর্শন সংগৃহীত হয়েছে। এ সব দেখে অভিন্ন মানব সত্তার পরিচয় পাওয়া যায়। মনে হবে সব দেশের মানুষ যা কিছু করেছে সবকিছুর মাঝে আমি আছি। প্রিয় শিক্ষার্থী আমরা জানি জাতীয় জাদুঘর জাতি সত্তার পরিচয়ের অনন্য স্মারক। যে যেখানেই যান সে তার নিজের ও জাতিগত স্বরূপ উপলব্ধি করতে পারে সহজে। সে নিজস্ব সংস্কৃতির সন্ধান পায়, আত্ম বিশ্বাসের জায়গাটা পোক্ত হয়। জাদুঘর আমাদের জ্ঞান দান করে আমাদের শক্তি যোগায়, আমাদের চেতনাকে জাগ্রত করে। আমাদের মনোজগতকে শানিত করে নিঃসন্দেহে জাদুঘর একটি শক্তিশালী ও গুরুত্বগুণ সামাজিক সংগঠন। মূল কথা হচ্ছে মানবজাতির আত্মপরিচয় তুলে ধরার ক্ষেত্রে জাদুঘরের ভূমিকার কথা আলোচ্য প্রবন্ধে ব্যক্ত করেছেন প্রবন্ধকার গদ্যের যুক্তিনির্ভর প্রত্যয়ে

#পাঠ_বিশ্লেষণ

এভাবে অনেক বিষয় সম্পর্কে জানতে পারবে। পাঠটি ভাল করে আত্মস্ত করলে উদ্দীপকের জ্ঞানমূলক অনুধাবনমূলক, প্রযোগমূলক ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্নের উত্তর করতে পারবে।

বিশেষ নির্দেশনাঃ 

ভাল করে পড়বে বিস্তর সময় এখন। সময় নষ্ট করো না যে কোন কিছু জানার থাকলে ফোনও করতে পারো।

মুহাম্মদ রুহুল কাদের, সহকারী অধ্যাপক, বাংলা বিভাগ, বেপজা পাবলিক স্কুল ও কলেজ, চট্টগ্রাম ইপিজেড। মোবাইল# ০১৭১২ ৬১৮১৬৯
Exit mobile version